ঘূর্ণিঝড় সিত্রাংয়ের আঘাতে ৮ জেলায় ১৫ জনের প্রাণহানি হয়েছে। এতে উপকূলে ব্যাপক ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। সোমবার রাতের প্রথম ভাগে আঘাত হানা ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কেন্দ্র বাংলাদেশের উপকূল অতিক্রম করেছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে নোয়াখালী, ভোলা, বরিশাল ও কক্সবাজারসহ উপকূলের বিভিন্ন এলাকায় ৯ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হয়েছে। মঙ্গলবার সকাল পর্যন্ত এ তথ্য জানা গেছে।

গোপালগঞ্জ: টুঙ্গিপাড়ায় ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে গাছ চাপায় দুই নারীর মৃত্যু হয়েছে। সোমবার রাতে টুঙ্গিপাড়া উপজেলার পাঁচকাহনিয়া ও বাঁশবাড়িয়ার চরপাড়া গ্রামে আলাদা এ ঘটনা ঘটে।

মৃতরা হলেন- পাঁচকাহনিয়া গ্রামের রেজাউল খার স্ত্রী সারমিন বেগম ও বাঁশবাড়িয়ার চরপাড়া গ্রামের হান্নান তালুকদারের স্ত্রী রোমেছা বেগম। এ তথ্য নিশ্চিত করেছেন টুঙ্গিপাড়া থানার ওসি মুহাম্মদ আবুল মনসুর।

কুমিল্লা: কুমিল্লার নাঙ্গলকোটে ঝোড়ো হাওয়ায় গাছ উপড়ে শিশুসন্তানসহ দম্পতির মৃত্যু হয়েছে। উপজেলার হেসাখালে সোমবার রাত ৯টার দিকে এ ঘটনা ঘটে। মৃতরা হলেন- নিজাম উদ্দিন, তার স্ত্রী সাথি আক্তার ও তাদের মেয়ে লিজা আক্তার।

বিষয়টি নিশ্চিত করেছেন হেসাখাল ইউনিয়নের চেয়ারম্যান ইকবাল বাহার মজুমদার। তিনি জানান, পরিবারটির ঘরের ওপর এসে পড়ে উপড়ে যাওয়া গাছটি। এতে ঘরেই একজনের মৃত্যু হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়ার পর অন্য দুজন মারা গেছেন।

ভোলা: ঘূর্ণিঝড় সিত্রাংয়ের আঘাতে ভোলা সদর উপজেলা, চরফ্যাসন, দৌলতখানে গাছচাপা পড়ে ৩ জন এবং পানিতে ডুবে একজনসহ মোট চারজন নিহত হয়েছেন।

মৃতরা হলেন- চরফ্যাসন উপজেলায় মনিরুল ইসলাম, দৌলতখান উপজেলায় খাদিজা বেগম, ভোলা সদর উপজেলায় মফিজুল ইসলাম এবং লালমোহন উপজেলায় রাবেয়া বেগম। বিষয়টি নিশ্চিত করেছেন লালমোহন থানার ওসি মাহাবুবুর রহমান।

বরগুনা: ভেঙে পড়া গাছচাপায় এক নারীর মৃত্যু হয়েছে। সোমবার রাত সাড়ে ৮টার দিকে সদর উপজেলার বুড়িরচর ইউনিয়নের সোনাখালী গ্রামে এ ঘটনা ঘটে। মৃত ১১৫ বছর বয়সী ওই নারীর নাম আমেনা বেগম।

এ তথ্য নিশ্চিত করেছেন বুড়িরচর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান হুমায়ুন কবির।

নড়াইল: সোমবার দুপুর ১২টার দিকে নড়াইলের লোহাগড়া উপজেলা পরিষদ চত্বরে পল্লী সঞ্চয় ব্যাংকের কাছে গাছের ডাল ভেঙে পড়ে মর্জিনা বেগম নামে একজন মারা যান। তিনি গৃহকর্মী ছিলেন।

বিষয়টি নিশ্চিত করেছেন লোহাগড়া থানার ওসি মো. নাসির উদ্দীন।

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে যমুনায় নৌকা ডুবে মা ও ছেলের মৃত্যু হয়েছে। সদর উপজেলার সয়দাবাদ ইউনিয়নের পূর্ব মোহনপুর এলাকায় যমুনার একটি শাখা নদীতে সোমবার রাত ৯টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেছেন বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ওসি মোসাদ্দেক হোসেন। মৃতরা হলেন- পূর্বমোহনপুর গ্রামের খোকনের স্ত্রী ২৮ বছর বয়সী আয়েশা খাতুন ও তার ছেলে ২ বছরের আরাফাত হোসেন।

শরীয়তপুর: শরীয়তপুরের জাজিরায় ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে গাছ চাপায় ৬৫ বছর বয়সী এক নারী মারা গেছেন। সোমবার রাত ৮টার দিকে তার বসতঘরের উপর আছড়ে পড়লে গাছ চাপায় মারা যান তিনি। নিহত সুফিয়া জাজিরা উপজেলার কুন্ডেরচর ইউনিয়নের সিডারচর গ্ৰামের হালান মুসুল্লীর স্ত্রী।

বিষয়টি নিশ্চিত করেছেন জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল হাসান সোহেল।

নোয়াখালী: নোয়াখালীর সুবর্ণচরে গাছ চাপা পড়ে সানজিদ আফ্রিদি নামে এক বছরের শিশু নিহত হয়েছে। সে পূর্ব চরবাটা গ্রামের মো. আবদুল্লাহর ছেলে। এ সময় তার মা সানজিদা খানম গুরুতর আহত হন। এ তথ্য নিশ্চিত করেন সুবর্ণচর উপজেলা নির্বাহী অফিসার চৈতী সর্ববিদ্যা।

আবহাওয়া অধিদফতর বলছে, সোমবার দিবাগত রাতেই ঘূর্ণিঝড়টি রাজধানীর ওপর দিয়ে সিলেট হয়ে ভারতে প্রবেশ করবে। এ সময় এটি স্থল নিম্নচাপে পরিণত হবে। তবে ঘূর্ণিঝড়টির প্রভাবে সাগর উত্তাল রয়েছে। ঝড়ের প্রভাবে মঙ্গলবার দুপুর পর্যন্ত উপকূলসহ দেশের বেশির ভাগ এলাকাজুড়ে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।

ঝড়ো হাওয়া ও ভারী বৃষ্টির আশঙ্কায় আবহাওয়া অধিদফতর থেকে চট্টগ্রাম, পায়রা ও মোংলা সমুদ্রবন্দর এবং কক্সবাজার উপকূলসহ দেশের ১৫টি উপকূলীয় জেলাকে ৭ নম্বর বিপৎসংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, ঘূর্ণিঝড়টি সোমবার মধ্যরাতের মধ্যে রাজধানী হয়ে সিলেট দিয়ে বাংলাদেশের সীমানা পেরিয়ে ভারতে প্রবেশ করতে পারে। এ সময় এটি দুর্বল হয়ে স্থল নিম্নচাপে পরিণত হতে পারে।

আবহাওয়া অধিদফতরের পর্যবেক্ষণ অনুযায়ী, সোমবার রাত সাড়ে ৯টার দিকে কক্সবাজার ও চট্টগ্রামে বাতাসের গতিবেগ ছিল সবচেয়ে বেশি-ঘণ্টায় ৭৪ কিলোমিটার। এ ছাড়া বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বিভিন্ন স্থানে নদ-নদীর পানি স্বাভাবিকের চেয়ে ৩ থেকে ৪ ফুট উচ্চতায় আছড়ে পড়ে। তবে বাতাসের গতিবেগ কম থাকায় জলোচ্ছ্বাসের গতিবেগও ছিল কম।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, ১৫ জেলায় ক্ষতির আশঙ্কা বেশি। জেলাগুলো হলো কক্সবাজার, চট্টগ্রাম, সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, পিরোজপুর, বরগুনা, ঝালকাঠি, ভোলা, পটুয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বরিশাল।